Friday, May 1, 2020

রাজ‍্যে রেড জোন বেড়ে চার থেকে দশ:কেন্দ্র



রাজ‍্যে রেড জোন বেড়ে চার থেকে দশ:কেন্দ্র

West Bengal



দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ‍্যা।

 আর সেই সংখ্যা অনুযায়ী এবার বদলে গেল রাজ্যের রেড জোন, অরেঞ্জ জোন ও গ্রিন জোন অন্তর্ভুক্ত এলাকা। এক ধাক্কায় রাজ্যে বেড়ে গেল ৬টি রেড জোন। রেড জোনের তালিকায় এলো রাজ্যের মোট ১০ টি জেলা। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব প্রতিটি রাজ্যকে নতুন করে রেড, অরেঞ্জ ও গ্রিন জোনের তালিকা পাঠায়। আর সেই তালিকা অনুযায়ী পশ্চিমবঙ্গে দশটি জেলা হল রেড জোন , ৫ টি জেলা অরেঞ্জ জোন আর ৮ টি জেলা গ্রিন জোন।আগেই কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগণা ও পূর্ব মেদিনীপুরকে রেড জোন ঘোষনা করা হয়েছিল। আর এবার এই তালিকায় যুক্ত হল আরও ৬ টি জেলা।



কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের দেওয়া চিঠিতে  বলা হয়েছে, প্রতি সপ্তাহে কেন্দ্র সরকার সংক্রমণের হার, সংক্রমণের সংখ্যা দ্বিগুণ হওয়ার হার, কতজন ব্যক্তি সংক্রমিতদের সংস্পর্শে আসছেন তার নিরিখে বিচার বিশ্লেষণ করে এই তালিকা তৈরি করা হয়েছে।


কেন্দ্র সরকারের তরফ থেকে জানানো হয়, আগের ৪  রেড জোন জেলা এখনো পর্যন্ত রেড জোন থেকে মুক্ত হতে পারেনি। এবার  সেই তালিকায় যুক্ত হলো দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও মালদহ। অর্থাৎ দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেরও আরও চারটি জেলা রেড জোনের অন্তর্ভুক্ত হলো। এছাড়া অরেঞ্জ জোনে রয়েছে হুগলি, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, নদীয়া, মুর্শিদাবাদ। গ্রীন জোনের তালিকায় জেলাগুলি হল ঝাড়গ্রাম, আলিপুরদুয়ার, পুরুলিয়া, দক্ষিণ দিনাজপুর, কোচবিহার, বীরভূম, বাঁকুড়া, উত্তর দিনাজপুর।


জোন ভিত্তিক জেলার তালিকা



কেন্দ্র সরকা্রের এই সিদ্ধান্তে যার পর নাই ক্ষুব্ধ রাজ‍্য সরকার। কেন রেড জোনের সংখ‍্যা বাড়িয়ে দশ করা হল সেই নিয়ে পুনরায় শুরু হয়েছে কেন্দ্র রাজ‍্য দ্বৈরথ।

No comments:

Post a Comment

আবার‌ও গৌরবময় সাফল্য স‌ঈফের। এবার সাফল্য সর্বভারতীর পরীক্ষায়।

 আবার‌ও গৌরবময় সাফল্য স‌ঈফের। এবার সাফল্য সর্বভারতীর পরীক্ষায়। এ যেন এক অনন‍্য নজির। একের পর এক সাফল‍্য।সেটা আবার নজর কাড়া সাফল‍্য সর্বভারতী...