Thursday, April 16, 2020

ভাত নয়, হতে পারে নুনের আকাল

   

ভাত নয়, হতে পারে নুনের আকাল


ভাত নয়, হতে পারে নুনের আকাল


ভাতের অভাবের কথা আমরা সবাই শুনে থাকি। তাই বলে নুনের অভাবের কথা আমরা কখনো শুনি না। এবার সেটাও হতে পারে।
           করোনার থাবা নুন উৎপাদনে। দীর্ঘ লকডাউনের জন‍্য নুন কারখানা গুলো প্রায় বন্ধ। সারা বছর দেশ জুড়ে যে পরিমাণ নুন প্রয়োজন হয় তার অধিকাংশ তৈরি হয় এই গ্রীষ্মকালে। এই সময় সূর্যের প্রখর তাপকে কাজে লাগিয়ে সমুদ্রের নোনা জল থেকে নুন তৈরি করা হয়। এই মরশুম শেষে বৃষ্টি নামলেই উৎপাদন বন্ধ হয়ে য়ায়। কিন্তু এবছর করোনার জেরে চলছে দীর্ঘ লকডাউন। সরকারি নির্দেশিকা অনুযায়ী নুন কারখানা ও অনেক জায়গায় বন্ধ। শ্রমিকরাও কাজ করতে পারছে না। তাই ব‍্যহত হচ্ছে নুন উৎপাদনের প্রক্রিয়া। ফলে আগামী দিনে ভাতের মত নুনের আকাল ও দেখা দিতে পারে।

       গত ২৮ মার্চ ইন্ডিয়ান সল্ট অ্যাসোশিয়েসানের পক্ষ থেকে প্রধানমন্ত্রী-সহ পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি দেওয়া হয়েছে। সেখানেই সংস্থার তরফে এমন আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সল্ট অ্যাসোশিয়েসান কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীকে জানিয়েছেন-দেশে নুন উৎপাদনের মরশুম মার্চ থেকে জুন। বর্ষা নেমে গেলে নুন উৎপাদন আর সম্ভব নয়। লকডাউনের জেরে ইতিমধ্যেই মার্চ মাস নষ্ট হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে কাজ শুরু না করতে পারলে আকাল তৈরি হতে পারে অনুমান সল্ট অ্যাসোশিয়েশানের।


এই পরিস্থিতিতে সরকারের কাছে সংস্থার আবেদন, যাতে কড়া নজরদারি বজায় রেখেও অন্তত ৭৫ শতাংশ কাজ চালিয়ে নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়। অন্যথায় আগামী এক বছর ভারতবাসীর পাতে নুনটুকুও জুটবে না।


1 comment:

আবার‌ও গৌরবময় সাফল্য স‌ঈফের। এবার সাফল্য সর্বভারতীর পরীক্ষায়।

 আবার‌ও গৌরবময় সাফল্য স‌ঈফের। এবার সাফল্য সর্বভারতীর পরীক্ষায়। এ যেন এক অনন‍্য নজির। একের পর এক সাফল‍্য।সেটা আবার নজর কাড়া সাফল‍্য সর্বভারতী...