Thursday, April 16, 2020

করোনা র‍্যাপিড টেষ্টের দিকে ঝুঁকছে রাজ‍্য

করোনা র‍্যাপিড টেষ্টের দিকে ঝুঁকছে রাজ‍্য


           রাজ‍্যে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ‍্যা। দেশজুড়ে করোনা কবলিত এলাকার একটি তালিকা তৈরি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই তালিকায় জায়গা পেয়েছে এরাজ্যের ১১টি জেলা। কেন্দ্রের তালিকা অনুযায়ী, বাংলার ৪টি জেলা সেগুলি হল কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর ও উঃ ২৪ পরগনা হটস্পট তালিকাভুক্ত এবং ৭টি জেলা (সেই জেলাগুলি হল জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, হুগলি, নদিয়া, পশ্চিম বর্ধমান ও দক্ষিণ ২৪ পরগনা) নন-হটস্পট তালিকা ভুক্ত। এই পরিস্থিতিতে আগের অবস্থান থেকে বেশ কিছুটা সরে গিয়ে করোনা র‍্যাপিড টেষ্টের দিকে ঝুঁকছে রাজ‍্য।       

        স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় জানানো হয়, কোনও কোভিড আক্রান্তের সরাসরি সংস্পর্শে আসা ব্যক্তির শরীরে উপসর্গ থাক বা না থাক, তাঁর লালারসের নমুনা পরীক্ষা করতে হবে।  সেই সঙ্গে ক্লাস্টার বা স্পর্শকাতর এলাকাতেও লালারসের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করতে বলা হয়েছে। গত ১৩ এপ্রিল স্বাস্থ্য দফতরের নির্দেশিকায়, কোভিড আক্রান্তের সরাসরি সংস্পর্শে থাকা ব্যক্তিদের মধ্যে শুধুমাত্র যাঁদের উপসর্গ দেখা যাবে তাঁদের লালারসের পরীক্ষা করতে বলা হয়েছিল। কিন্তু এ দিনের নির্দেশিকায় উপসর্গহীন ব্যাক্তিদেরও পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে।


করোনা র‍্যাপিড টেষ্টের দিকে ঝুঁকছে রাজ‍্য

No comments:

Post a Comment

আবার‌ও গৌরবময় সাফল্য স‌ঈফের। এবার সাফল্য সর্বভারতীর পরীক্ষায়।

 আবার‌ও গৌরবময় সাফল্য স‌ঈফের। এবার সাফল্য সর্বভারতীর পরীক্ষায়। এ যেন এক অনন‍্য নজির। একের পর এক সাফল‍্য।সেটা আবার নজর কাড়া সাফল‍্য সর্বভারতী...